May 20, 2024, 8:17 am

সংবাদ শিরোনাম
শাহপরাণ (রহঃ) থানা পুলিশের অভিযানে ১৯,৬০০ কেজি ভারতীয় চিনিসহ ০৩ জন গ্রেফতার উখিয়ায় রোহিঙ্গা শিবিরে অভিযানে ৪ আরসা সদস্য অস্ত্রসহ গ্রেফতার রাজধানীর ডেমরা এলাকা হতে আনুমানিক ছয় কোটি টাকা মূল্যমানের ৮৬০০ লিটার বিদেশী মদসহ ০৩ জন কুখ্যাত মাদক ব্যবসায়ীকে গ্রেফতার করেছে র‌্যাব-১০ উলিপু‌রে পাঁচ কেজি গাঁজাসহ মাদক ব্যবসায়ী আটক কাউনিয়ায় (ব্লাস্ট) এর উদ্দোগে ধর্মীয় সম্প্রীতির উপরে আলোচনা সভা কুড়িগ্রামে ১ টাকায় ১০ টি পরিবেশ বান্ধব পাখা বিক্রি করছে ফুল জৈন্তাপুরে গভীর রাতে পুলিশের অভিযানে ৬১৫ বোতল মদ ৮ কেজী গাঁজা উদ্ধার রাজধানী ঢাকার যাত্রাবাড়ী এলাকা হতে ডাকাতির প্রস্তুতিকালে ০৫ জনকে গ্রেফতার করেছে র‌্যাব-১০ ক্ষেতলালে কলেজ প্রতিষ্ঠাতার মৃত্যু বার্ষিকীতে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত কুড়িগ্রামের নাগেশ্বরীতে সার্কেল হিসেবে সহকারী পুলিশ সুপার মোঃ মাসুদ রানার যোগদান

‘আমেরিকান আয়লান’র মৃত্যুর জন্য বাবাকে দায়ী করলো ট্রাম্প প্রশাসন

‘আমেরিকান আয়লান’র মৃত্যুর জন্য বাবাকে দায়ী করলো ট্রাম্প প্রশাসন

ডিটেকটিভ আন্তর্জাতিক ডেস্ক

মেক্সিকো সীমান্ত দিয়ে যুক্তরাষ্ট্রে প্রবেশের চেষ্টার সময় মেয়েসহ পানিতে ডুবে মারা যাওয়ার ঘটনায় সেই অভিবাসী বাবাকেই দায়ী করেছেন ট্রাম্প প্রশাসনের এক অভিবাসন কর্মকর্তা।

মার্কিন অভিবাসন ও নাগরিকত্ব সেবা বিভাগের ভারপ্রাপ্ত প্রধান কিন কাসিনেলি বলেন, মেক্সিকো সীমান্তে ডুবে মারা যাওয়া বাবা-মেয়ের ছবিটি ট্রাম্প প্রশাসনের কঠোর অভিবাসন নীতির প্রতীক হয়ে উঠলেও তা নিয়ে উদ্বিগ্ন নন তিনি। মার্কিন সংবাদমাধ্যম সিএনএনকে দেওয়া এক সাক্ষাৎকারে এসব কথা বলেন কাসিনেলি। গত কয়েক মাসে ব্যাপক হারে বেড়েছে মেক্সিকো থেকে যুক্তরাষ্ট্রে অনুপ্রবেশ। গত সোমবার এল সালভেদরের এক অভিবাসী ও তার মেয়ের জলে ভেসে আসা নিথর মরদেহের ছবি ভাবিয়ে তোলে সবাইকে। সবার চোখের সামনে যেন ভেসে ওঠে সিরীয় শিশু আয়লান কুর্দির নিথর দেহ। বাবা-মেয়ের ছবিটি অভিহিত হয় ‘আমেরিকান আইলান’ হিসেবে।

ছবিটি ঘিরে বিতর্ক শুরু হলে বুধবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেন, ‘আমি এটাকে ঘৃণা করি’। তিনি বলেন, বাবাটি হয়তো ভালো লোক ছিলেন। বাবা ও মেয়ের মৃত্যুর জন্য বিরোধী ডেমোক্র্যাটদের দায়ী করেন ট্রাম্প। এর একদিন পর বৃহস্পতিবার (২৭ জুন) রাতে ট্রাম্প প্রশাসনের অভিবাসন কর্মকর্তা হিসেবে সদ্য দায়িত্ব পাওয়া কিন কাসিনেলি সিএনএনকে দেওয়া সাক্ষাৎকারে ‘আমেরিকান আয়লান’ প্রসঙ্গে কথা বলেন। ওই ঘটনার জন্য শিশুটির বাবাকেই দায়ী করেন তিনি। বলেন, সীমান্তে আমাদের এই ধরনের ট্রাজেডি দেখতে হচ্ছে কারণ তার বাবা আইনগতভাবে আশ্রয় আবেদন প্রক্রিয়ার মধ্য দিয়ে যাওয়া পর্যন্ত অপেক্ষা করতে পারেনি।

আর নদী পাড়ি দেওয়ার সিদ্ধান্ত নিয়ে কেবল নিজেই মরেনি মেয়েটিকে সঙ্গে নিয়ে মরেছে।  ট্রাম্প প্রশাসনে নিয়োগ পাওয়া কঠোর অভিবাসনপন্থী ব্যক্তিদের অন্যতম কিন কাসিনেলি। এর আগে অভিবাসন প্রত্যাশীদের ইঁদুরের সঙ্গে তুলনা করেছিলেন তিনি। ২০১৮ সালে কনজারভেটিভ ওয়েবসাইট ব্রেইটবার্ট নিউজকে দেওয়া এক সাক্ষাৎকারে অভিবাসীদের বিরুদ্ধে ‘যুদ্ধ শক্তি’ ব্যবহারের পক্ষে মত দেন তিনি। ওই সাক্ষাৎকারে তিনি বলেছিলেন, যুক্তরাষ্ট্রে অভিবাসী রাখার দরকার নেই। তাদের কেবল নদীর ওপারে রাখা যেতে পারে আর সাঁতার কাটতে বলা যেতে পারে।

Share Button

     এ জাতীয় আরো খবর